মাগুরায় অঘোষিত লক ডাউন, শহরে সামাজিক দূরত্বরেখা অঙ্কন

মাগুরায় অঘোষিত লক ডাউন, শহরে সামাজিক দূরত্বরেখা অঙ্কন

মাগুরায় অঘোষিত লক ডাউন, শহরে সামাজিক দূরত্বরেখা অঙ্কন

: করোনা ভাইরাস মোকাবেলায় বৃহস্পতিবার থেকে সারাদেশে সরকার ঘোষিত ১০ দিনের ছুটি চলছে। মাগুরা শহরের সকল দোকানপাট, ব্যবসা প্রতিষ্ঠান, মার্কেট, ব্যাংক-বীমা, শিক্ষা প্রতিষ্ঠানসহ গণ পরিবহন ও দূর পাল্লার যানবাহন বন্ধ রয়েছে। জরুরী সেবা ছাড়া জেলায় সব কিছুই রয়েছে বন্ধ।

বৃহস্পতিবার মাগুরা শহর ঘুরে শহরে নিয়মিত সেনা বাহিনীর টহল দেখা যায়। কোন প্রয়োজন ছাড়া সাধারণ মানুষ ঘর থেকে বের হচ্ছে না। সব দোকান পাট, ব্যবসা প্রতিষ্ঠান, ফুটপাতের চায়ের দোকান, খাবারের হোটেল বন্ধ থাকায় সাধারণ মানুষ বের হওয়ার উপলক্ষও পাচ্ছে না।

মাগুরা ২৫০ শয্যা হাসপাতালেও প্রায় নিরবতা দেখা যায়। অন্য দিনের তুলনায় সাধারণ রোগীর উপস্থিতি নেই বললেই চলে। বিভিন্ন ওয়ার্ডেও দর্শনার্থীর সংখ্যা কমে গেছে। জরুরী বিভাগে নেই ভিড়।

এদিকে সামাজিক দূরত্ব বজায় রাখতে মাগুরা ২৫০ শয্যা হাসপাতালের বিভিন্ন পয়েন্ট এবং শহরের বাজারগুলোতে সেনা বাহিনীর উপস্থিতিতে তিন ফুট দূরত্ব রেখে সাদা দাগ অঙ্কন করা হয়েছে। করোনা ভাইরাস প্রতিরোধে পরস্পরের মধ্যে অন্তত তিন ফুট দূরত্ব বাঞ্ছনিয় হওয়ায় সদর উপজেলা প্রশাসনের পক্ষ থেকে এ উদ্যোগ নেয়া হয়েছে।

এদিকে স্বাস্থ্য বিভাগের দেয়া তথ্যমতে বৃহস্পতিবার পর্যন্ত মাগুরা জেলায় মোট ৩৬৭ জনকে হোম কোয়ারেন্টাইনে পাঠানো হয়েছে। ইতোমধ্যে তাদের মধ্যে ৯১ জনের কোয়ারেন্টাইন শেষ হয়ে গেছে।

মাগুরা সিভিল সাজর্ন ডা. প্রদীপ কুমার সাহা জানান, করোনা ভাইরাসের প্রাদুভাব এড়াতে বিভিন্ন বিজ্ঞপ্তি ও শহরে মাইকিংয়ের মাধ্যমে প্রয়োজন ছাড়া সাধারণ মানুষকে ঘর থেকে বের না হওয়ার আহবান জানানো হয়েছে। প্রয়োজনে রোগীদের টেলিযোগাগের মাধ্যমে সেবা নেওয়ার পরামর্শ দেয়া হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *