03-24-2020
Home / দক্ষিণ পশ্চিমাঞ্চল / মাগুরায় শিলাবৃষ্টিতে লিচুর ব্যাপক ক্ষতি ও বিপর্যয়ের আশঙ্কা

মাগুরায় শিলাবৃষ্টিতে লিচুর ব্যাপক ক্ষতি ও বিপর্যয়ের আশঙ্কা

মাগুরায় শিলাবৃষ্টিতে লিচুর ব্যাপক ক্ষতি ও বিপর্যয়ের আশঙ্কা


মাগুরা নিজস্ব প্রতিবেদক॥ মাগুরায় হাজরাপুরি লিচুর জন্য বিখ্যাত। এবার বাম্পার ফলনের আশা ছিল লিচু চাষিদের।রসালো ও অত্যান্ত সুস্বাদু হওয়ায় সারা দেশের ভিতর মাগুরার লিচু জনপ্রিয়।আর কয়েক দিন পরেই লিচু চাষীদের আশা পুরোন হবে।কিন্ত সে আশা গতকাল কালবৈশাখির ঝড়ে লিচু চাষিদের আশা ম্লান করে দিয়েগেছে । সদর উপজেলার জগদল ইউনিয়নের নরসিংহাটি,বেড়আকসি,লস্কারপুর,আজমপুর,বাখরবাগ,জাগলা,ছোনপুর,শেওলাডাঙ্গা গ্রামে বয়ে গেছে কাল বৈশাখির ছবল।এছাড়া উপজেলার হাজিপুর,আবালপুর,কাশিনাথপুর.সত্যপুর,ছয়চার,শেখপাড়া,মঘি। এতে কাচা পাকা ঘরবাড়িসহ লিচু চাষীদের ব্যাপক ক্ষতি হয়ে গেছে। গতকাল মাগুরা ১ আসনের সংসদ সদস্য জনাব এ্যাড সাইফুজ্জামান শিখর আকর্ষিক ঝড়ে দুর্গত এলাকা পরিদর্শন করেছেন।এছাড়া জেলা কৃষকলীগের সভাপতি জনাব মিরুল ইসলাম,লিচু চাষীদের ক্ষতি দেখতে আসেন। তিনি প্রতিবেদকে জানান,হাজরাপুরী লিচু নরসিংহাটিসহ মাগুরার প্রতন্ত অঞ্চলে এবার ব্যাপক লিচুর সম্বাবনা দেখা দিয়েছিল। আমরা বিভিন্ন চাষিদের বিশেষ করে লিচু চাষিদের উৎসাহ জুগিয়েছি।কিন্তু এখন কালবৈশাখির ঝড়ে লিচু চাষীদের পাশে আমরা থাকবো এবং আছি।সরকারের দায়িত্বষিলদের প্রতি এ লিচু চাষীদের দেখার আহবান জানান। কথা হয় লিচু চাষী অবসরপ্রাপ্ত সেনা সদস্য আব্দুর রাজ্জাকের সংগে।

তিনি বলেন,অবসর হয়ে আমি ৪ বিঘা জমিতে লিচুর বাগান করেছি। গতবারের চেয়ে এবার ফলন বেশি হওয়ার সম্ভাবনা ছিল। কিন্ত সে আশা পুরোন হবেনা।প্রায় ৩লক্ষ টাকার ক্ষতির কথা জানান। একই অভিযোগ,লিচু শ্রমিক সোহরাব,মিটুল,আজিম,মান্নান.আছাদসহ বেশ কয়েকজনের। তারা জানান,লিচু চাষের সংগে আমাদের কর্মের একটা পথ সুগম হয়েছে। লিচু চাষের সময় শ্রমিকের মুজুরী ভাল পাই।আমাদের সংসার ভালই চলে। জগদল ইউনিয়ন থেকে প্রতি বছর ৫ থেকে ৮কোটি টাকার লিচু বিক্রি হয়। কমপক্ষে ১ হাজার লিচু চাষি এ পেশার তায়িত্বে ইউনিয়নে আছে।উপজেলার চাষি সাইফুল ইসলাম জানান,১৫ থেকে ২০ কোটি টাকার লিচু আছে আমাদেও ইউনিয়নে।হাজরাপুরি লিচু বিখ্যাত।আর্থিকভাবে এ লিচু চাষ করে আমরা লাভবান হয়েছি। কিন্ত সে আশা গতকাল ভেঙ্গে গেছে।মাগুরা সদর উপজেলা কৃষি কর্মকর্তা আবু তালহা জনান,মাগুরা সদর উপজেলায় ৪০০ থেকে ৪৫০ হেক্টর জমিতে লিচু চাষ হচ্ছে।এ বছর সদর উপজেলায় সাড়ে ৪ হাজার কৃষক এ চাষের সংগে জড়িত।বরাবরের ন্যায় এবার উপজেলায় ভাল লিচু ফলনের সংবাদ শুনেছি।

আমাদের ব্লক সুপারভাইজাররা লিচু চাষিদের সাবির্ক পরামর্শ দিয়েছেন।পোকা দমনের জন্য লিচু চাষিদের বীষ কিভাবে দিবে সে সতর্ক ও করেছেন।গতকালের ঝড়ের বিষয়ে জানান,আমরা জগদল ইউনিয়নে ঝড়ের খবরের কথা শুনেছি। সেখানে আমাদের অফিসাররা গিয়েছেন তারা সেখান থেকে ফিরে আসলে আমরা প্রয়োজনীয় ব্যবস্থা নেব।

About basic news24.com

Check Also

মাগুরায় বেসিক নিউজ ২৪ এর জন্মদিন পালন

নিজস্ব প্রতিনিধি॥ দক্ষিণ পশ্চিম অঞ্চলের এক মাত্র জনপ্রিয় অনলাইন পত্রিকা বেসিক নিউজ ২৪ এর জন্মদিন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *