২৯ গরুর মৃত্যু নিয়ে তদন্ত শুরু

২৯ গরুর মৃত্যু নিয়ে তদন্ত শুরু

মাগুরা সংবাদদাতা॥ মাগুরা সদর উপজেলার বারাশিয়া গ্রামে অবৈধ ব্যাটারি কারখানার এসিড ও সিসার বিষক্রিয়ায় গবাদী পশুর মৃত্যু ও জনস্বাস্থ্যের ঝুঁকির অভিযোগে তদন্ত শুরু হয়েছে। ঢাকার জাতীয় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) সাত সদস্যের একটি দল আক্রান্ত এলাকায় কাজ শুরু করেছে। বুধবার (৬ জানুয়ারি) সকালে বারাশিয়া গ্রামে গিয়ে ব্যাটারি কারখানা এলাকায় বিভিন্ন পরিবারের সদস্যদের সঙ্গে কথা বলে প্রয়োজনীয় তথ্য সংগ্রহ করেন তদন্ত দলের সদস্যরা।
এ বিষয়ে মাগুরার সিভিল সার্জন ডাক্তার প্রদীপ কুমার সাহা জানান, তদন্ত দলটি অন্তত তিন দিন মাগুরায় অবস্থান করবে। মঙ্গলবার (৫ জানুয়ারি) বিকালে তারা ঢাকা থেকে মাগুরায় এসেছেন। ইতোমধ্যে তারা জেলা স্বাস্থ্য বিভাগ, সদর হাসপাতালের জরুরি বিভাগ, জনস্বাস্থ্য ও প্রকৌশল অধিদফতর, প্রাণিসম্পদ বিভাগের সঙ্গে যোগাযোগ করে প্রয়োজনীয় তথ্য সংগ্রহ করেছেন। বর্তমানে তারা মাঠ পর্যায়ে কাজ করছেন। তদন্ত কাজ শেষ হলে তারা সিভিল সার্জনের দফতরে প্রতিবেদন দাখিল করবেন। সে অনুযায়ী পরবর্তি ব্যবস্থা নেওয়া হবে। আইইডিসিআর এর মেডিক্যাল অফিসার ডাক্তার সোহেল রহমান সাত সদস্যের এই তদন্ত দলে নেতৃত্ব দিচ্ছেন।
প্রসঙ্গত, মাগুরা সদরের বারাশিয়া গ্রামে গত বছরের শেষ দিকে ২৯টি গরু মারা গেছে। আক্রান্ত হয়েছে আরও শতাধিক গরু। পাশাপাশি শিশুসহ তিন জনের শরীরে নানা উপসর্গ দেখা দিয়েছে। অবৈধ ব্যাটারি কারখানার এসিড ও সিসার বিষক্রিয়ায় এসব ঘটেছে বলে স্থানীয়রা অভিযোগ করেন। বিষয়টি জানার পর উপজেলা প্রশাসনের পক্ষ থেকে গত ২ ডিসেম্বর ওই ব্যাটারি কারখানাটি সিলগালা করে আইনগত ব্যবস্থা নেওয়া হয়। পাশাপাশি গরুর মৃত্যুর কারণ ও জনস্বাস্থ্যের হুমকির বিষয়টি খতিয়ে দেখতে সিভিল সার্জনের পক্ষ থেকে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে আবেদন জানানো হয়। এরপর এই তদন্ত টিম মাগুরায় এসে কাজ শুরু করলো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *