রবিবার, ১৯ অগাস্ট ২০১৮, ০৯:২৫ পূর্বাহ্ন

ঈদে ঘরে ফেরা যাত্রীদের হতা-হতের আশংকা : রাণীনগরে রেল-ষ্টেশনে মৃত্যু ফাঁদ

ঈদে ঘরে ফেরা যাত্রীদের হতা-হতের আশংকা : রাণীনগরে রেল-ষ্টেশনে মৃত্যু ফাঁদ

ফুটওভার ব্রীজ সংস্কার না করে দায় সারা সাইনবোড কর্তৃপক্ষের
কাজী আনিছুর রহমান, রাণীনগর (নওগাঁ) :
নওগাঁর রাণীনগর রেল-ষ্টেশনের ফুটওভার ব্রীজটি সংস্কার না করে দায়সারা ভাবে ব্রীজের সাথে একটি সাইনবোর্ড ঝুলিয়ে দিয়েছে সংশিষ্ট কর্তৃপক্ষ। ব্রীজটির সংস্কার না করায় আসন্ন ঈদ মৌসুমে ঘরে ফেরা ট্রেনের ছাদে ভ্রমনকারী যাত্রীদের ব্রীজের সাথে ধাক্কা লেগে আবারো হতা-হতের আশংকা করছেন স্থানীয়রা । প্রতিটি ঈদ কিম্বা তিথি-পরবে রাজধানী ঢাকা বা অন্য শহর থেকে ছুটিতে বাড়ী ফেরা ট্রেনের ছাদে ভ্রমনকারী যাত্রীদের এমন হতাহতের ঘটনা ঘটলেও সংশ্লিষ্ঠ কর্তৃপক্ষ ব্রীজটি সংস্কার অথবা প্রয়োজনীয় কোন ব্যবস্থা না নেয়ায় বেরেই চলেছে এই হতা-হতের ঘটনা।
সংশি¬ষ্ট সুত্র মতে, প্রতিটি ফুটওভার ব্রীজ প্রায় ১৭ ফিট থেকে সাড়ে ১৭ ফিট উঁচু হয়। সেই তুলনায় রাণীনগর ফুটওভার ব্রীজটি একটু কম উচু রয়েছে। এর উপর গত দু’বছর আগে এবং সম্প্রতি রেলের পাটাতন উঁচু করা হয় । পাটাতন উঁ”ুর সাথে ফুটওভার ব্রীজটির উচ্চতা না বাড়ানোর কারণে বর্তমানে ব্রীজের উচ্চতা ১৫ ফিট ৩ ইঞ্চিতে নেমে এসেছে । পাশা-পাশি আগের তুলনায় বর্তমানের কিছু কিছু রেলের বগিগুলো প্রায় এক ফুট বেশি উচ্চতা রয়েছে। এতে করে ট্রেন যখন এই ফুট ওভার ব্রীজ অতিক্রম করছে ঠিক তখনি ট্রেনের ছাদে অবৈধ ভাবে ভ্রমনকারী যাত্রীরা ব্রীজের পাটাতনের সাথে ধাক্কা খেয়ে হতাহতের শিকার হচ্ছেন।স্থানীয়রা জানান,গত ২০ ফেব্রুয়ারী বুধবার ১ম প্রহর রাত সাড়ে তিনটার দিকে ঢাকা থেকে ছেড়ে আসা দিনাজপুরগামী আন্তঃনগর দ্রুতযান এক্সপ্রেস ট্রেনটি নওগাঁর রাণীনগর ষ্টেশন অতিক্রম করছিল। এসময় ওই ট্রেনের ছাদে থাকা যাত্রীদের মধ্যে ৭জন প¬াটফর্মের ফুটওভার ব্রীজের পাটাতনের সাথে ধাক্কা খায়। এতে ছাদ থেকে ছিটকে পরে ঘটনাস্থলেই চারজন এবং হাসপাতালে আরো একজনসহ মোট ৫ জন নিহত হয়। এসময় আহত হয় আরো দু’যাত্রী । একসাথে এতোগুলো প্রানহানীর খবরে সাথে সাথে ছুটে আসেন সংশি¬ষ্ট কর্তৃপক্ষের কর্মকর্তারা । তারা ঘনাস্থলে এসে ফুটওভার ব্রীজটি দ্রুততম সময়ের মধ্যে সংস্কার করার উদ্যোগের কথা জানালেও এখনো ব্রীজটি পূর্ণস্থাপন কিম্বা সংস্কার করা হয়নি। স্থানীয়রা বলছেন প্রতিটি ঈদে ঘরে ফেরার সময় ট্রেনে ছিট না পেয়ে আবার অনেকে বিনা পয়সায় ট্রেনের ছাদে ভ্রমন করে বাড়ী ফেরে ঈদ কিম্বা তিথি পরবের আনন্দ ভাগা-ভাগী করতে। কিন্তু প্রতি বছরই ঈদের সময় ট্রেনের ছাদে ভ্রমনকারী যাত্রীদের কেউ না কেউ এই হতা-হতের শিকার হয়। এতে আনন্দের পরিবর্তে শোকে পরিনত হয়। এরই মধ্যে গত দু’দিন আগে সংশি¬ষ্ট রেল-ওয়ে কর্তৃপক্ষ সর্তকতামূলক“সাবধান” নামক একটি সাইনবোড ঝুলিয়ে দিয়েছে। যে সাইনবোডটি চলন্ত ট্রেনের যাত্রীদের চোখে পড়ার মতো নয় । সচেতন মহল মনে করছেন,এই ঝুলিয়ে দেয়া সাইনবোডে যাত্রীদের উপকারের চাইতে কর্তৃপক্ষ নিজেকে দূর্ঘটনার দায়বদ্ধতা থেকে বাঁচার চেষ্টা করেছে মাত্র।
এব্যাপারে নিরাপদ সড়ক চাই রাণীনগর উপজেলা শাখা কমিটির সভাপতি সাইদুজ্জামান সাগর জানান,একই স্থানে বার বার অনেক প্রানহানীর মতো ঘটনা ঘটলেও কর্তৃপক্ষ ব্রীজটি সংস্কার কিম্বা পূর্ণস্থাপন না করে শুধু মাত্র দায়সারা একটি সাইনবোড ঝুলে দিয়েছে। তিনি দাবিতুলে জানান,সাইনবোড নয়, দ্রুততম সময়ের মধ্যে আমরা মরন ফাঁদ এই ব্রীজটির সংস্কার চাই।
এব্যাপারে বাংলাদেশ রেল-ওয়ে পাকশি বিভাগীয় ব্রীজ প্রকৌশলী মনিরুজ্জামান মোবাইল ফোনে জানান, রাণীনগর ফুটওভার ব্রীজটি সংস্কারের মাধ্যমে উঁচু করার কাজ অফিসিয়ালী প্রক্রিয়া ইতি মধ্যে শেষের দিকে । আশা করছি আগামী ২/৩ মাসের মধ্যেই কাজ শুরু করতে পারবো।#

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




  • ডিজাইনঃবেসিক নিউস২৪
Design & Developed BY ThemesBazar.Com