দ. কোরিয়ার আকাশসীমা লঙ্ঘনের অভিযোগ রাশিয়ার বিরুদ্ধে

leadnews আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক :
দক্ষিণ কোরিয়ার আকাশসীমা লঙ্ঘনের অভিযোগে রাশিয়ার দূতাবাসের দুজন কর্মকর্তাকে তলব করেছে সিউল। দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় শনিবার (১৫ জুলাই) রুশ দূতাবাসের সামরিক প্রতিনিধি আন্দ্রে ফালিলিভকে তলব করে বিনা অনুমতিতে কোরিয়া এয়ার ডিফেন্স আইডেন্টিফিকেশন জোনে রাশিয়ার দুটি বিমান প্রবেশের প্রতিবাদ করে।
দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, কোরিয়া এয়ার ডিফেন্স আইডেন্টিফিকেশন জোনে রুশ সামরিক বিমানের প্রবেশ কোরীয় উপদ্বীপে স্থিতিশীলতা প্রতিষ্ঠার প্রচেষ্টাকে সাহায্য করবে না। যেহেতু মধ্য আকাশে সংঘর্ষের আশঙ্কা থাকে সে কারণে রাশিয়াকে বিষয়টি আন্তরিকতার সঙ্গে দেখার অনুরোধ করা হচ্ছে যাতে আর এ ধরনের ঘটনা না ঘটে।
এদিকে, দক্ষিণ কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় রুশ দূতাবাসের কূটনীতিক ম্যাক্সিম ভলকোভকে ডেকেও এ ঘটনার প্রতিবাদ করে এবং যাতে ভবিষ্যতে আকাশসীমা লঙ্ঘনের ঘটনা না ঘটে সে ব্যাপারে সতর্ক থাকার আহ্বান জানায়। দক্ষিণ কোরিয়ার কর্মকর্তারা রুশ বিমানের এমন আচরণে দুঃখ প্রকাশ করেন।
রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় গতকাল জানিয়েছে, দুটি টিইউ-৯৫ বোমারু বিমান জাপান সাগর, পীত সাগর ও প্রশান্ত মহাসাগরের আন্তর্জাতিক সীমানার উপর দিয়ে উড়েছে এবং এ সময় দুটি এসইউ-৩৫ জঙ্গিবিমান এস্কর্ট দেয়। রুশ সামরিক বাহিনী জানিয়েছে, রুশ বিমানগুলোকে দক্ষিণ কোরিয়ার এফ-১৫ এবং এফ-১৬ বিমান এস্কর্ট করে। কিছু সময় জাপানের এফ-২এ বিমানও এস্কর্ট করে নিয়ে যায় রুশ বিমানকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *