বৃহস্পতিবার, ১৫ নভেম্বর ২০১৮, ০৭:৪৪ পূর্বাহ্ন

Notice :
Welcome To Our Website...
নওগাঁয় তুলশীগঙ্গা নদীর নাব্যতা ফিরিয়ে আনতে কচুরী পানা পরিস্কার কার্যক্রম শুরু

নওগাঁয় তুলশীগঙ্গা নদীর নাব্যতা ফিরিয়ে আনতে কচুরী পানা পরিস্কার কার্যক্রম শুরু

মোফাজ্জল হোসেন, নওগাঁ জেলা প্রতিনিধি :
নওগাঁয় তুলশীগঙ্গা নদীর স্বাভাবিক গতি ফিরিয়ে আনা এবং নদীর পানিতে মাছ চাষ করে বেকারত্ব দুর এবং নদীর পানি ব্যবহার করে ফসল উৎপাদন করার লক্ষ্যে স্বেচ্ছাশ্রমের ভিত্তিতে নদীর কচুরীপানা পরিস্কার উদ্যোগ নেয়া হয়েছে। এই উদ্যোগের অংশ হিসেবে সোমবার বেলা ১১টা থেকে সদর উপজেলার বোয়ালিয়া ইউনিয়ন পরিষদ সংলগ্ন এলাকায় এই কার্যক্রম শুরু হয়েছে।
নওগাঁর জেলা প্রশাসক মো. মিজানুর রহমান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে স্বেচ্ছাশ্রমের ভিত্তিতে তুলশীগঙ্গা নদীর কচুরীপানা পরিস্কার কার্যক্রম উদ্বোধন করেন। এ সময় সদর উপজেলার নির্বাহী কর্মকর্তা মোছা. মুশতানজিদা পারভীন, পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী সুধাংশু কুমার সরকার, নওগাঁ জেলা প্রেসক্লাবের সভাপতি মোঃ কায়েস উদ্দিন, সাধারন সম্পাদক মীর মোশারফ হোসেন জুয়েলসহ উক্ত ইউনয়ন পরিষদের সকল সদস্যবৃন্দ এবং বিশিষ্ট ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।
পরে বোয়ালিয়া ইউনিয়নের বিভিন্ন বয়সের শতাধিক মানুষ নদীতে নেমে স্বেচ্ছাশ্রমের ভিত্তিতে কচুরীপানা পরিস্কার কার্যক্রমে অংশগ্রহন করেন।
বোয়ালিয়া ইউনিয়নের চেয়ারম্যান হাছানুর আল মামুন বলেছেন জেলা প্রশাসক মো. মিজানুর রহমানের পরাসর্শ অনুযায়ী তুলশীগঙ্গা নদীর কচুরীপানা পরিস্কার করার উদ্যোগ নিয়েছেন। এই পরিস্কার পরিচ্ছন্ন না হওয়া পর্যন্ত তিনি এই কার্যক্রম চালিয়ে যাবেন বলে জানান।
এই কার্যক্রমের উদ্বোধন করে জেলা প্রশাসক মো. মিজানুর রহমান বলেছেন এই নদীটি একদিকে ভরাট হয়ে অন্যদিকে কচুরীপানা জন্ম নেয়ায় প্রাকৃতিক বিরুপ প্রতিক্রিয়া সৃষ্টি হয়েছে। নদীর পুনরায় স্বাভবিক নাব্যতা ফিরিয়ে আনতে পারলে একদিকে পসল উৎপাদন যেমসন বাড়বে অন্যদিকে মাছের উৎপাদন অর্থনৈতিকভাবে স্বাবলম্বী করবে। তিনি বেকার যুবকদের এই নদীর পানিতে খাঁচায় মসাছ চাষ করার পরামর্শ দেন। এ ক্ষেতে ঋনসহ সরকারী সহযোগিতা প্রদানের আশ্বাস প্রদান করেন।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




  • ডিজাইনঃবেসিক নিউস২৪
Design & Developed BY ThemesBazar.Com