শনিবার, ২১ Jul ২০১৮, ০১:৩৬ অপরাহ্ন

নতুন গ্রহ তৈরির রহস্য উন্মোচন

নতুন গ্রহ তৈরির রহস্য উন্মোচন

নিউজ ডেস্ক :
মহাকাশে গ্রহ-নক্ষত্র সৃষ্টি নিয়ে রয়েছে নানা তত্ব। এবার সৌরজগতের বাইরের একটি নক্ষত্রকে কেন্দ্র করে তৈরি হওয়া ছোট্ট একটি গ্রহ পর্যবেক্ষণের সুযোগ পেল মহাকাশ বিজ্ঞানীরা। নক্ষত্রের চারপাশে ঘুরতে থাকা ধুলোর ঝড়ের মধ্যে সেই গ্রহের জন্মের প্রথম ছবি তুলতে পেরেছেন বলে দাবি করলেন ইউরোপিয়ান সাদার্ন অবজার্ভেটরি (ইএসও)’র জ্যোতির্বিজ্ঞানীরা।
চিলিতে রাখা ইএসও–র বৃহৎ টেলিস্কোপের সাহায্যে সোমবারই ছবি তুলেছেন তারা।
জার্মানির বিজ্ঞানী মিরিয়াম কেপলার বললেন, তারা আগেই এক নতুন গ্রহের জন্মের ইঙ্গিত পেয়েছিলেন। কিন্তু বুঝতে পারেননি ধুলোর ঘূর্ণি ঝড়ের মধ্যে দেখা মিলবে তার।
অ্যাস্ট্রোনমি অ্যান্ড অ্যাস্ট্রোফিজিক্স বিজ্ঞান পত্রিকায় প্রকাশিত প্রতিবেদনে বিজ্ঞানীরা বলছেন, নিজের নক্ষত্র পিডিএস ৭০ থেকে তিন বিলিয়ন কিলোমিটার দূরে তৈরি হচ্ছে ওই নতুন গ্রহ। আমাদের সৌরমণ্ডলে ইউরেনাস এবং সূর্যের মধ্যেও প্রায় এই দূরত্ব রয়েছে। আয়তনে সেটি আমাদের সৌরমণ্ডলের বৃহত্তম গ্রহ বৃহস্পতির সমান। গ্রহের আবহাওয়া মেঘলা, ভূমির তাপমাত্রা ১০০০ ডিগ্রি সেলসিয়াস।
তারা আরো বলছেন, ছবিতে মাঝখানে যে কালো অংশটা দেখা যাচ্ছে তাকে বলে করোনাগ্রাফ। নক্ষত্রের আলোটা গ্রহের কেন্দ্রে আসতে বাধা দিচ্ছে যে পর্দা, সেটাই নামে পরিচিত। এখন ওই পর্দা ছাড়া গ্রহের ছবি তোলা সম্ভবও নয়। এখনই গ্রহের কোনও নাম দেননি বিজ্ঞানীরা। তারা বললেন এখনও এটাকে নিয়ে অনেক পরীক্ষানিরীক্ষা চলবে। তারপরই বোঝা যাবে গ্রহের চারিত্রিক বৈশিষ্ট্য।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




  • ডিজাইনঃবেসিক নিউস২৪
Design & Developed BY ThemesBazar.Com