মঙ্গলবার, ১১ ডিসেম্বর ২০১৮, ০৮:৩৪ পূর্বাহ্ন

Notice :
Welcome To Our Website...
সংবাদ শিরোনাম :
magura আ,লীগ প্রার্থী সাইফুজ্জামান শিখরের নৌকা প্রতিক গ্রহন ঐক্যফ্রন্ট ও জোটের ৬০ প্রার্থী জামায়াত-এলডিপিসহ ২০ দল ৪০ গণফোরাম ৭ জেএসডি ৫ নাগরিক ঐক্য ৫ কৃষক শ্রমিক জনতা লীগ ৩ জাপার সঙ্গে আ.লীগের আসন জটিলতা কাটেনি মাগুরায় মুক্ত দিবসে বিজয় র‌্যালী উন্নয়নের ধারা অব্যাহত রাখতে নৌকায় ভোট দিন -সাইফুজ্জামান শিখর মাগুরায় গ্রাম-পুলিশদের জন্য থানা চত্তরে বিশ্রামাগার নির্মান কোনো অপশক্তিই নৌকার গতি রোধ করতে পারবে না : আব্দুর রহমান মাশরাফি’র ভোট ক্যাম্পেইন করতে নাগরিক প্লাটফরম গঠনের উদ্যোগ এইচআইভি সম্পর্কে আপনার ভুল ধারণাগুলো শুধরে নিন যশোরে তৈরি ক্যারম বোর্ড যাচ্ছে সারা দেশে
ফুলবাড়ীতে তৈরি পোশাকের চাহিদা মেটাতে ব্যস্ত দর্জি কারিগররা

ফুলবাড়ীতে তৈরি পোশাকের চাহিদা মেটাতে ব্যস্ত দর্জি কারিগররা

প্লাবন শুভ, ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধি :
পবিত্র ঈদ-উল-ফিতরকে সামনে রেখে দিনাজপুরের ফুলবাড়ীতে পছন্দনীয় পোশাক তৈরিতে টেইলার্সগুলোতে বাড়ছে বিভিন্ন বয়সী নারী ও তরুণিদের ভিড়। তৈরি পোশাকের চাহিদা মেটাতে ব্যস্ত হয়ে পড়েছে দর্জি কারিগররা।
রেডিমেট পোশাকের পাশাপাশি পছন্দনীয় নানান বাহারী পোশাক তৈরির জন্য টেইলার্সগুলোতে লেগেছে উপচে পড়া বিভিন্ন বয়সী নারী ও তরুণিদের উপচে পড়া ভিড়। কাপড় সেলাইয়ের জন্য দিন-রাত বিরতিহীন ভাবে কাজ করে যাচ্ছেন দর্জি কারিগররা। হাতে এখন দম ফেলার ফুসরত নেই তাদের। এ কর্মময় জিবনে পবিত্র ঈদ-উল-ফিতরকে সামনে রেখে এ একমাস জুড়ে কাজ করে সংসারের অভাব-অনটন দুর করণ করছেন উপজেলার দর্জি কারিগররা। রুচিশীল মানুষের প্রথম পছন্দ দক্ষ টেইলার্সে মনের মতো মডেল করে কাপড় সেলাই করা। এছাড়াও স্বল্প মূল্যে মনের মতো পোশাক পেতে সেলাইয়ের বিকল্প নেই।
সরেজমিনে দেখা যায়, পৌর শহরের বিভিন্ন টেইলার্সে দেখা যায় তৈরি পোশাকের অর্ডার দিতে উপছে পড়া ভিড়। সকল শ্রেণি-পেশার মধ্যে শিশু ও তরুণরা বাদ দিয়ে বিভিন্ন বয়সী নারী-পুরুষ ও তরুণীদের কাপড় সেলাই করে তৈরির প্রবণতা বেশি দেখা দিয়েছে।
পৌরশহরের প্রিন্স টেইলার্স, স্টার টেইলার্স, স্টাইল টেইলার্স, বেনিসন টেইলার্স, ডন টেইলার্স, গুডফিড টেইলার্স, বস টেইলার্স, ভিআইপি টেইলার্স, সোসাইটি টেইলার্সসহ বিভিন্ন স্থানে ও বাসা-বাড়িতে এখন ব্যস্তসময় পার করছেন দর্জি কারিগররা।
প্রিন্স টেইলার্সে সুমন ও বস টেইলার্সের স্বপন বলেন, ঈদ-উল-ফিতরকে সামনে রেখে বিভিন্ন অর্ডার পাওয়ায় দিনের পাশাপাশি রাত জেগেও কাজ করতে হচ্ছে। এর কারণে অর্ডার প্রতি ৫০-১০০বেশি মজুরি পাওয়া যাচ্ছে। এ মৌসুমের আয় দিয়ে অন্তত্ব কর্মহীন মাসগুলো কেটে যায়।
প্রিন্স টেইলার্স, স্টার টেইলার্স ও সোসাইটি টেইলার্সের স্বত্ত্বাধিকারী বলেন, শব-ই-বরাত পার হওয়ার পর ঈদের পোশাক তৈরির অর্ডার পাওয়া যায়। আর রমজান মাস শুরু হতেই দশগুণ অর্ডার বেড়ে যায়। এভাবেই ২৫রমজান পর্যন্ত কারিগরনুপাতে পোশাক তৈরির অর্ডার নেয়া হয়। ঈদের পূর্ব দিনের মধ্যে যাতে সেলাইকৃত পোশাক গ্রাহকদের হাতে দেয়া যায় সে অনুপাতেই কারিগরেরা দিন রাত আরামবিহীন ভাবে কাজ করে যাচ্ছে।
মহিলাদের পোশাক তৈরীর কারিগররা বলেন, মহিলা ও তরুণিরা পোশাক সেলাইয়ের জন্য রমজানের শুরু থেকেই ছুটছেন বিভিন্ন টেইলার্সগুলোতে। নারী ও তরুণীদের বিভিন্ন পোশাকের সেলাইয়ের মূল্যে প্রতি সেট সালোয়ার কামিজ ১০০টাকা, সেমিজ ৫০টাকা, প্লেন ব্লাউজ ৮০টাকা, বিটকার্ট ব্লাউজ ১২০টাকা, নাইলিন ব্লাউজ ১৪০টাকা, পেটিকোট ৬০টাকা, মেক্সি ১০০টাকা, টেপ ফ্রগ ১২০টাকা, মিশন ড্রেস ২৫০টাকা, প্লেন বোরকা ১৫০টাকা, অ্যাপ্রোণ ২০০টাকা, বিট পাইলিন কামিজ সেট ২০০টাকা, ছোট জিপসি ২০০টাকা, বড় জিপসি ৩৫০টাকা, ফোর পিস বোরকা ৩৫০টাকা, শর্ট বোরকা ২৫০টাকা, আনারকলি ড্রেস ৩৫০টাকা, মাসাক্কালি ড্রেস ৪৫০টাকাও ডিজাইন ফ্রক ১২০টাকা আর পুরুষদের শার্ট ২০০টাকা ও প্যান্ট ২৫০টাকা দরে সেলাই করা হচ্ছে। #

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




  • ডিজাইনঃবেসিক নিউস২৪
Design & Developed BY ThemesBazar.Com