আমরা সত্য প্রকাশে আপোষহীন

আমাদের সাইটে আপনাকে স্বাগতম।

বিরলের কৃতি সন্তান মেজবাহুল ইসলাম ভারপ্রাপ্ত সচিব হতে পূর্ণ সচিব পদে পদোন্নতি পাওয়ায় অভিনন্দন

1 min read

Loading

দিনাজপুর জেলার বিরল উপজেলার আজিমপুর ইউপি’র ভাবকি গ্রামে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন মোঃ মেজবাহুল ইসলাম। তাঁর পিতার নাম মোঃ তানজিমুল ইসলাম ও মাতার নাম মাহমুদা বেগম।

মাননীয় সচিব মেজবাহুল ইসলাম দিনাজপুর জেলা সমিতি ঢাকার অন্যতম সহ-সভাপতি
তাঁর পিতা গাইবান্ধা কলেজে অধ্যাপনা করতেন।জনাব মোঃ মেসবাহুল ইসলাম কৃষি অর্থনীতিতে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় হতে স্নাতক (সম্মান) এবং একই বিষয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়, গাজীপুর হতে স্নাতকোত্তর ডিগ্রী লাভ করেন।

তিনি ১৯৮৫ সালের বিসিএস পরীক্ষায় উত্তীর্ণ হয়ে প্রশাসন ক্যাডারে ১৫ ফেব্রুয়ারী, ১৯৮৮ সালে যোগদান করেন।চাকুরী জীবনে তিনি অনেক গুরুত্বপূর্ণ পদে কাজ করেছেন। তার প্রথম পদায়ন হয় যশোর কালেক্টরেটে। পরবর্তীতে তিনি সহকারী কমিশনার (ভূমি) হিসেবে রংপুর জেলার কাউনিয়া উপজেলায়, সিনিয়র সহকারী  কমিশনার ও ১ম শ্রেণীর ম্যাজিস্ট্রেট হিসেবে বগুড়া ও রংপুর জেলায়, উপজেলা নির্বাহী কর্মকর্তা হিসেবে কুড়িগ্রাম জেলার চিলমারী উপজেলায় এবং জামালপুর জেলার ইসলামপুর উপজেলায় কাজ করেন। পরে তিনি ঝিনাইদহ জেলায় অতিরিক্ত জেলা প্রশাসক হিসেবে এবং ২০০৮ সালে ভোলা জেলায় জেলা প্রশাসক হিসেবে দায়িত্ব পালন করেন।

২০১২ সালে তিনি যুগ্ম সচিব পদে পদোন্নতি পেয়ে অতিরিক্ত মহাপরিচালক হিসেবে জাতীয় পরিকল্পনা ও উন্নয়ন একাডেমীতে কর্মরত ছিলেন। মে, ২০১৫ সালে তিনি অতিরিক্ত সচিব হিসেবে পাট ও বস্ত্র মন্ত্রণালয়ে যোগদান করেন। ডিসেম্বর, ২০১৫ হতে ফেব্রুয়ারি, ২০১৯ পর্যন্ত তিনি ঢাকা উত্তর সিটি কর্পোরেশনে প্রধান নির্বাহী পদে অধিষ্ঠিত ছিলেন।

সেখান থেকেই তিনি গত ০৫ ফেব্রুয়ারি, ২০১৯ তারিখে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ে বাংলাদেশ সরকারের ভারপ্রাপ্ত সচিব হিসেবে যোগদান করেন। এরপর আজ ২৪ জুলাই তিনি পূর্ণ সচিব হিসাবে পদোন্নতি পেয়ে একই মন্ত্রণালয়ে দায়িত্বে বহাল রয়েছেন।

বিভিন্ন প্রশিক্ষণ ও রাষ্ট্রীয় কাজে তিনি থাইল্যান্ড, চীন, মালয়েশিয়া, ভারত, ভিয়েতনাম, দক্ষিণ কোরিয়া, জাপান, ইন্দোনেশিয়া, নেদারল্যান্ড, সিঙ্গাপুর, রাশিয়া, অস্ট্রেলিয়া, যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্র  ইত্যাদি দেশ সফর করেন। ব্যক্তিগত জীবনে তিনি দুই কন্যা সন্তানের জনক।

তাঁর এই পদোন্নতিতে দিনাজপুর নিউজ ২৪ ডটকম পরিবারের পক্ষ হতে প্রাণঢালা শুভেচ্ছা ও অভিনন্দন জানানো হয়েছে।  এছাড়াও  দিনাজপুর  জেলা  সমিতি ঢাকার সভাপতি  নুরন্নবী এফ সি এ এবং সাধারণ  সম্পাদক এ টি  এম  রফিকুল  ইসলাম  সমিতির পক্ষ  থেকে অভিনন্দন জানিয়েছেন। উল্লেখ্য যে   তিনি  দিনাজপুর জেলা সমিতি ঢাকার অন্যতম সহ  সভাপতি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *