শনিবার, ২১ Jul ২০১৮, ০১:৫৪ অপরাহ্ন

রোহিঙ্গাদের সহায়তায় ৮০০ কোটি টাকা দিচ্ছে এডিবি

রোহিঙ্গাদের সহায়তায় ৮০০ কোটি টাকা দিচ্ছে এডিবি

নিউজ ডেস্ক :
রোহিঙ্গা শরণার্থীদের সাহায্যে বাংলাদেশকে ৮০০ কোটি টাকা অনুদান দিচ্ছে এশিয়া উন্নয়ন ব্যাংক (এডিবি)। সহায়তা প্রকল্পের প্রথম অংশ দিয়ে শরণার্থীদের জন্য মৌলিক অবকাঠামো নির্মাণ ও বিভিন্ন সেবার উন্নয়ন করা হবে।
শুক্রবার (৬ জুলাই) এডিবির বাংলাদেশ অফিস থেকে পাঠানো এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়।
বিবৃতিতে এডিবি প্রেসিডেন্ট টেকহিকো নাকাও বলেন, ইতিমধ্যে বিশ্ব ব্যাংকসহ অন্যান্য দাতা সংস্থা এ মানবিক সংকট বিবেচনা করে বাংলাদেশ সরকারের পাশে দাঁড়িয়েছে। আদর্শের জায়গা থেকে এডিবির প্রকল্পের প্রথম পর্যায়ের অনুদান দেয়া হচ্ছে। এতে করে খাদ্য সংকট, রোগ এবং অন্যান্য ঝুঁকি কমবে।
এডিবি বলছে, এ প্রকল্প বাস্তবায়নের মধ্য দিয়ে দেশের দুর্যোগ মোকাবেলার সক্ষমতা বাড়বে। প্রথম পর্যায়ে ব্যয় ধরা হয়েছে ১০ কোটি ২০ লাখ ডলার। এর মধ্যে আড়াই বছরে এডিবি দেবে ১০ কোটি ডলার এবং বাকি ২০ লাখ ডলার দেবে বাংলাদেশ সরকার। প্রথম পর্যায়ের কাজ শেষ হলে এডিবি বাকি ১০ কোটি ডলার অনুদানের অর্থ ছাড় দেবে।
মৌলিক খাদ্য মজুদ, বণ্টন কেন্দ্র, হাসপাতাল, শিক্ষাপ্রতিষ্ঠান ও জরুরি প্রবেশ সুবিধার উন্নয়নে সংশ্লিষ্ট সড়ক সংস্কার করা হবে।
এ ছাড়া ঘূর্ণিঝড় ও মৌসুমি ঝড়প্রবণ অঞ্চলে দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনা বাড়াতেও এ প্রকল্প কাজ করবে। এ জন্য আশ্রয়কেন্দ্র নির্মাণ, ভূমিধস ঠেকাতে সুরক্ষা ব্যারিয়ার ও পয়োনিষ্কাশন নেটওয়ার্ক তৈরি করা হবে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




  • ডিজাইনঃবেসিক নিউস২৪
Design & Developed BY ThemesBazar.Com