basic news24.com

আমরা সত্য প্রকাশে আপোষহীন

শেয়ারবাজারে বড় উত্থান

1 min read
শেয়ারবাজারে সূচকের বড় উত্থানে লেনদেন শেষ হয়েছে। আজ বৃহস্পতিবার সপ্তাহের শেষ কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ৮১ পয়েন্ট বা ২ শতাংশ, অবস্থান করছে ৪ হাজার ১৪৯ পয়েন্টে। এই নিয়ে গত দুই দিনে এ সূচক বাড়ল ১১২ পয়েন্ট। গতকাল বুধবার লেনদেন শেষে সূচকটি ৩১ পয়েন্ট বেড়েছিল।অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই বেড়েছে ২০৭ পয়েন্ট। দুই দিনে এ সূচক বাড়ল ৩০০ পয়েন্ট।

ডিএসইতে গতকালের তুলনায় আজ মোট লেনদেনের পরিমাণ সামান্য বেড়েছে। আজ মোট লেনদেন হয়েছে ২৬৭ কোটি ৪৯ লাখ টাকার। গতকাল মোট লেনদেনের পরিমাণ ছিল ২৪২ কোটি ৮২ লাখ টাকার। হাতবদল হওয়া শেয়ার ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে মাত্র ১৯৪টির, কমেছে ১১২টির এবং দর অপরিবর্তিত ৪৭টির।

ডিএসইতে আজ লেনদেনের শীর্ষে থাকা কোম্পানিগুলো হলো স্কয়ার ফার্মা, লাফার্জহোলসিম বাংলাদেশ লিমিটেড, এডিএন টেলিকম লিমিটেড, সি পার্ল, ব্র্যাক ব্যাংক, গ্রামীণফোন, রিং শাইন টেক্সটাইল লিমিটেড, বিকন ফার্মা, খুলনা পাওয়ার কোম্পানি লিমিটেড ও স্ট্যান্ডার্ড সিরামিকস।

দর বাড়ার শীর্ষে থাকা কোম্পানিগুলো হলো অনলিমা ইয়ার্ন, ইস্টার্ন ইনস্যুরেন্স, স্কয়ার ফার্মা, সি পার্ল, সোনার বাংলা ইনস্যুরেন্স, স্ট্যান্ডার্ড সিরামিকস, ফাস ফাইন্যান্স, আইসিবি এএমসিএল অগ্রণী ব্যাংক মিউচুয়াল ফান্ড, রিপাবলিক ও স্ট্যান্ডার্ড ব্যাংক লিমিটেড।

দর কমার শীর্ষে থাকা কোম্পানিগুলো হলো এস এস স্টিল, এডিএন টেলিকম লিমিটেড, আজিজ পাইপস, প্রিমিয়ার সিরামিকস, ইউনাইটেড এয়ার, রিং শাইন টেক্সটাইল লিমিটেড, হাইডেলবার্গ সিমেন্ট, এরামিট সিমেন্ট, গোল্ডেন হারভেস্ট অ্যাগ্রো ইন্ডাস্ট্রিজ লিমিটেড ও নর্দান জুট ম্যানুফ্যাকচারিং লিমিটেড।

অন্যদিকে, সিএসইতে হাতবদল হওয়া শেয়ার ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে মাত্র ১০৩টির, কমেছে ৮৭টির এবং দর অপরিবর্তিত আছে ২৭টির।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *