মঙ্গলবার, ২২ মে ২০১৮, ১২:৩২ পূর্বাহ্ন

অনলাইন গণমাধ্যম নিয়ে কিছু কথা-

(অনলাইন গণমাধ্যম সম্পর্কে আমার জ্ঞানের পরিধি খুব সীমিত। “অল্প বিদ্যা ভয়ংকরী” এই বাক্যকে পেছনে ফেলে কিছু কথা লেখার ইচ্ছে হলো। আজ অনলাইন পত্রিকা নিয়ে লিখব। এই পথে হাঁটার স্বল্প অভিজ্ঞতা থেকেই লেখা।

 

অনলাইন পত্রিকা খোলাটা এখন একটা স্টাইল হয়ে গেছে। ফেসবুকের পেইজ খোলার মত করে এখন সবাই পত্রিকা খুলে যাচ্ছে। আর মিডিয়াতে কাজ করতে আগ্রহী একদল নতুন প্রানকে সুন্দর ভবিষ্যতের লোভ দেখিয়ে, বিনামূল্যে খাটিয়ে নিচ্ছে এইসব পত্রিকার মালিকরা। এতে হিতে-বিপরীত ছাড়া আর কিছুই হচ্ছেনা। ঐসব ছেলে-মেয়েগুলোর স্বপ্ন অঙ্কুরেই হারিয়ে যাচ্ছে। পত্রিকাও একটা সময় হারিয়ে যায়, আর ভুলানোর মত মানুষ না পেয়ে। এই অবস্থা কেন হবে? বিশ্বে এখন অনলাইন পত্রিকা মানে বিশাল একটা শক্তি। প্রিন্টেট পত্রিকার আগে খবর পৌঁছে যাচ্ছে, মানুষের কাছে। ফেসবুকে-টুইটার এ শেয়ার হওয়া সদ্য হট নিউজের লিঙ্কে ক্লিক করছে হাজার হাজার মানুষ। তাহলে কেন, পত্রিকাগুলো মুখ থুবড়ে পড়ছে? আমার কাছে মনে হয়, পেশাদারিত্বের অভাব। পেশাদারিত্ব না থাকলে কোন লাভ নেই। আপনি একটা পত্রিকার মালিক, লাখ টাকা খরচ করে, ডোমেইন কিনে, ডিজাইন করিয়ে, মাসে মাসে বিল দিয়ে অবশ্যই লাভের মুখ দেখতে চাইবেন। সেই লাভের মুখ দেখার জন্য একদল কর্মিবাহিনী নিয়োগ দিলেন। তাদের কাজ করালেন, দিনরাত খাটালেন। মাস শেষে, তাদের পারিশ্রমিক দেয়ার ব্যাপারে আপনার পেশাদারিত্ব থাকবেনা, তা হয়না। পুরোটাই পেশাদারিত্বের একটা ব্যাপার।

পত্রিকার ডিজাইন আর নাম নির্ধারনের সময় কোনমতে একটা হলেই হলো, ভাবলেন। কিন্তু এটা ভাবলেন না, একটা সুন্দর নাম আর ডিজাইন পাঠককে কতটা আকৃষ্ট করতে পারে। আপনার সুন্দর উপস্থাপন ভঙ্গির উপর পাঠক আকৃষ্ট হবে।

কর্মিবাহিনী নিয়োগ দেয়ার সময়, আপনি সস্তায় কিছু মেধা কিনতে চাইলেন। অনেক ক্ষেত্রে বিনামূল্যে। সস্তার তিন অবস্থা মেনে, আপনার পত্রিকা ভালো কিছুর মুখ দেখবেনা। এটা নিশ্চিত থাকুন।

অনলাইন পত্রিকাগুলোর কমন কাজ হলো, পত্রিকা খুলে ফেসবুকে একটা ফ্যানপেইজ খোলা এবং সেখানে লাইক এর সংখ্যা বাড়ানো। লাইক দিয়ে লাভ কি? যদি আপনার পত্রিকায় পাঠক না আসে? আপনি পত্রিকা খুললে, অবশ্যই একটা বড় বাজেট রাখতে হবে মার্কেটিং এর জন্য।

পত্রিকা খুললে, সেটা লাভের জন্য খুলুন। ব্যাবসার জন্য খুলুন। আপনি লাভবান হলে, একদল দক্ষ কর্মিবাহিনী পাবেন। যারা পাঠকের জন্য দারুন কিছু দেবার অপেক্ষায়।

আমি বিশ্বাস করি, দারুন একটা অনলাইন পত্রিকা এই প্রযুক্তির দিনে একদিন ছাপানো পত্রিকার চেয়েও আরো এগিয়ে যাবে। শুধু দরকার দারুন একটি পরিকল্পনার।

Please Share This Post in Your Social Media

One response to “অনলাইন গণমাধ্যম নিয়ে কিছু কথা-”

  1. Hi, this is a comment.
    To get started with moderating, editing, and deleting comments, please visit the Comments screen in the dashboard.
    Commenter avatars come from Gravatar.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ডিজাইনঃ
Design & Developed BY ThemesBazar.Com