• Mon. Jul 15th, 2024

Basic News24.com

আমরা সত্য প্রকাশে আপোষহীন

নতুন সাজে বদলে গেল বিএনপি

Bybasicnews

Jun 18, 2024

 নিজস্ব প্রতিবেদক

রাজধানী ঢাকাসহ চার মহানগর কমিটি ভেঙে দেওয়ার পর এবার বিএনপির কেন্দ্রীয় জাতীয় নির্বাহী কমিটিতে বড় রদবদল করা হয়েছে। নতুন সাজে সাজানো হচ্ছে বিএনপিকে। দলটির এই কমিটির মেয়াদ অনেক আগেই শেষ হয়েছে। কিন্তু সরকারবিরোধী আন্দোলনে ব্যর্থতার কারণে এবং জাতীয় কাউন্সিল করতে না পারায় এই কমিটির ৩৯টি পদে রদবদল করা হয়েছে। সামনে জাতীয় স্থায়ী কমিটিসহ জাতীয় নির্বাহী কমিটিতে আরও গুরুত্বপূর্ণ রদবদলের প্রক্রিয়া চলছে। পরিবর্তন আনা হবে বিএনপির সব অঙ্গ ও সহযোগী সংগঠনের কমিটিতে। গতকাল গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে কেন্দ্রীয় নির্বাহী কমিটির এই রদবদলের কথা জানানো হয়। এ ছাড়া ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানকে প্রধান করে বিএনপি চেয়ারপারসনের দুটি অ্যাডভাইজরি কমিটি গঠন করা হয়েছে। জাতীয়তাবাদী ছাত্রদলের ২৬০ সদস্য বিশিষ্ট আংশিক-পূর্ণাঙ্গ কমিটি গঠন করা হয়েছে।বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, দলের কেন্দ্রীয় নির্বাহী কমিটিতে ৩৯টি পদে নেতাদের অনেককে নতুন করে যুক্ত করা হয়েছে। আবার অনেকের পদ পরিবর্তন করা হয়েছে। বিএনপির জাতীয় নির্বাহী কমিটির সর্বশেষ কাউন্সিল হয়েছিল ২০১৬ সালে। আট বছরেরও বেশি সময় ধরে কাউন্সিল না হওয়ায় এই কমিটির মেয়াদ অনেক আগেই শেষ হয়েছে। দলটির গঠনতন্ত্রে তিন বছর পরপর কাউন্সিল করার বিধান থাকলেও কোনো কাউন্সিলের আয়োজন না করে প্রেস রিলিজের মাধ্যমে দলের কেন্দ্রীয় কমিটিতে এই রদবদল করা হয়। এর আগে বৃহস্পতিবার মধ্যরাতে বিএনপি ও ছাত্রদলের আট মহানগর কমিটিসহ জাতীয়তাবাদী যুবদলের কেন্দ্রীয় কমিটি ভেঙে দেওয়া হয়েছে। যদিও ঢাকা, চট্টগ্রাম, বরিশাল মহানগরসহ একসঙ্গে মোট নয়টি কমিটি বিলুপ্তির কোনো কারণ উল্লেখ না করলেও সংশ্লিষ্টরা বলছেন, বিগত আন্দোলনে ব্যর্থতার নিরিখে দল পুনর্গঠনের লক্ষ্যে এই রদবদলের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। রিজভী আহমেদের প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলে ১০ জনকে নতুন করে যুক্ত করা হয়েছে। তাঁরা এত দিন এই কমিটিতেই বিভিন্ন পদে ছিলেন। তাঁদের মধ্যে সাবেক এমপি জহির উদ্দিন স্বপন, সাবেক যুগ্ম মহাসচিব ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন, সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল রয়েছেন।

অন্যদিকে কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক সৈয়দ এমরান সালেহ প্রিন্স, সাবেক প্রচার সম্পাদক শহীদ উদ্দীন চৌধুরী এ্যানীসহ তিনজনকে যুগ্ম মহাসচিব করা হয়েছে। দলের বিশেষ সম্পাদক ড. আসাদুজ্জামান রিপনকে করা হয়েছে বিএনপির ভাইস চেয়ারম্যান।

যারা উপদেষ্টা কাউন্সিলের সদস্য হলেন : জহির উদ্দিন স্বপন (সাবেক এমপি), ব্যারিস্টার এ এইচ এম মাহবুব উদ্দিন খোকন, মজিবুর রহমান সরোয়ার, সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, হারুন অর রশিদ, আসলাম চৌধুরী, রুহুল কুদ্দুস তালুকদার দুলু, সাখাওয়াত হাসান জীবন, বেবী নাজনীন ও খালেদ হোসেন চৌধুরী পাহিন। সাংগঠনিক সম্পাদকের পদ থেকে যুগ্ম মহাসচিব হলেন- আবদুস সালাম আজাদ, সৈয়দ এমরান সালেহ প্রিন্স ও শহীদ উদ্দীন চৌধুরী।

সাংগঠনিক সম্পাদকসহ বিভিন্ন পদে পরিবর্তন : কাজী সাইয়েদুল আলম বাবুল সাংগঠনিক সম্পাদক (ঢাকা বিভাগ), সৈয়দ শাহীন শওকত খালেক সাংগঠনিক সম্পাদক (রাজশাহী বিভাগ), আলহাজ জি কে গউছ সাংগঠনিক সম্পাদক (সিলেট বিভাগ), শরিফুল আলম সাংগঠনিক সম্পাদক (ময়মনসিংহ বিভাগ), সুলতান সালাউদ্দিন টুকু কেন্দ্রীয় প্রচার সম্পাদক, মোর্শেদ হাসান খান গণশিক্ষা সম্পাদক, কৃষিবিদ শামীমুর রহমান শামীম গবেষণা বিষয়ক সম্পাদক, আমিরুল ইসলাম খান আলীম সহসাংগঠনিক সম্পাদক (রাজশাহী বিভাগ), নজরুল ইসলাম আজাদ সহসাংগঠনিক সম্পাদক (ঢাকা বিভাগ), অধ্যাপক আমিনুল ইসলাম সহসাংগঠনিক সম্পাদক (রংপুর বিভাগ), মীর হেলাল উদ্দিন সহসাংগঠনিক সম্পাদক (চট্টগ্রাম বিভাগ), আবু ওয়াহাব আকন্দ সহসাংগঠনিক সম্পাদক (ময়মনসিংহ বিভাগ)। মিফতাহ সিদ্দিকী সহসাংগঠনিক সম্পাদক (সিলেট বিভাগ), নাহিদ খান সহ-আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক, ডা. শাহ মুহাম্মদ আমান উল্লাহ সহস্বাস্থ্য-বিষয়ক সম্পাদক, এস এম সাইফ আলী সহ-তথ্য ও প্রযুক্তিবিষয়ক সম্পাদক।

যাদের দায়িত্ব কমেছে : জালাল উদ্দিন মজুমদার, সৈয়দ জাহাঙ্গীর আলম, সায়েদুল হক সাঈদ, চৌধুরী আবদুল্লাহ আল ফারুক, এস এম গালিব এই পাঁচজনকে সহসাংগঠনিক সম্পাদকের পদ থেকে সরিয়ে কেন্দ্রীয় নির্বাহী সদস্য হিসেবে রাখা হয়েছে। এ ছাড়া নির্বাহী কমিটিতে সদস্য করা হয়েছে- কয়সর এম আহমেদ (লন্ডন), মহিউদ্দিন আহমেদ ঝিন্টু (সুইডেন), গাজী মনির (ডেনমার্ক), রাশেদ ইকবাল খান (সাবেক ভারপ্রাপ্ত সভাপতি, ছাত্রদল)।

বিএনপি চেয়ারপারসনের দুই কমিটি : বিএনপি চেয়ারপারসনস ফরেন অ্যাফেয়ার্স অ্যাডভাইজরি কমিটি এবং স্পেশাল অ্যাসিস্ট্যান্ট টু দ্য চেয়ারপারসনস ফরেন অ্যাফেয়ার্স অ্যাডভাইজরি কমিটি গঠন করেছে বিএনপি। চেয়ার অব দ্য কমিটি বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। সদস্য : বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. আবদুল মঈন খান, নজরুল ইসলাম খান, আমীর খসরু মাহমুদ চৌধুরী, ভাইস চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল (অব.) আলতাফ হোসেন চৌধুরী, আবদুল আউয়াল মিন্টু, নিতাই রায় চৌধুরী, চেয়ারপারসনের উপদেষ্টা ইসমাইল জবিউল্লাহ, আন্তর্জাতিক সম্পাদক হুমায়ুন কবির, সাবেক অ্যাম্বাসেডর সিরাজুল ইসলাম, কুড়িগ্রাম জেলা বিএনপির সভাপতি তাজভিরুল ইসলাম। স্পেশাল অ্যাসিস্ট্যান্ট টু দ্য চেয়ারপারসনস ফরেন অ্যাফেয়ার্স অ্যাডভাইজরি কমিটির নেতারা হলেন- শামা ওবায়েদ, অনিন্দ্য ইসলাম অমিত, ব্যারিস্টার নাসির উদ্দিন অসীম, ব্যারিস্টার নওশাদ জমির, ব্যারিস্টার কায়সার কামাল, অ্যাডভোকেট আসাদুজ্জামান, আফরোজা খান রিতা, অ্যাডভোকেট ফাহিমা নাসরিন মুন্নি, জিবা খান, অ্যাডভোকেট নিপুণ রায় চৌধুরী, খান রবিউল ইসলাম রবি, ব্যারিস্টার মীর হেলাল উদ্দিন, তাবিথ আউয়াল, ইশরাক হোসেন, ফারজানা শারমীন পুতুল, ইসরাফিল খসরু, ব্যারিস্টার আবু সালেহ মো. সায়েম (ইউকে) এবং মো. ইকবাল হোসেন বাবু (বেলজিয়াম)।

ছাত্রদলের ২৬০ সদস্যের কমিটি : জাতীয়তাবাদী ছাত্রদল কেন্দ্রীয় সংসদের ২৬০ সদস্যের আংশিক পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হয়েছে। গতকাল বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ স্বাক্ষরিত এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়। এর আগে গত ১ মার্চ রাকিবুল ইসলাম রাকিবকে সভাপতি ও নাছির উদ্দীন নাছিরকে সাধারণ সম্পাদক করে ছাত্রদলের নতুন কমিটি ঘোষণা করা হয়। গতকাল মো. রাকিবুল ইসলাম রাকিবকে সভাপতি এবং নাছির উদ্দীন নাছিরকে সাধারণ সম্পাদক করে ছাত্রদল কেন্দ্রীয় সংসদের ২৬০ সদস্য বিশিষ্ট আংশিক পূর্ণাঙ্গ কমিটি অনুমোদন করা হয়। এতে আবু আফসান মো. ইয়াহইয়া সিনিয়র সহসভাপতি এবং জহির রায়হান আহমেদ ও এ বি এম ইজাজুল কবির রুয়েলসহ ৪০ জনকে সহসভাপতি করা হয়েছে। অন্যদিকে শ্যামল মালুমকে সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদকসহ ১১১ জনকে যুগ্ম সাধারণ সম্পাদক এবং ৫৪ জনকে সহসাধারণ সম্পাদক করা হয়েছে। সাংগঠনিক সম্পাদক করা হয়েছে মো. আমানউল্লাহ আমানকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *