রবিবার, ২৪ Jun ২০১৮, ০২:৫৫ অপরাহ্ন

বিশ্বকাপ জেতার দাবিদার যারা

বিশ্বকাপ জেতার দাবিদার যারা

ক্রীড়া ডেস্ক :
আর এক সপ্তাহও বাকি নেই। সব দলগুলির চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি। মেসি থেকে রোনালদো, নেইমার থেকে কেন- তারকাদের মেলা বসছে রাশিয়ায়। কিন্তু বিশ্বকাপ হাতে শেষ হাসি কে হাসবেন?
দেখে নেওয়া যাক এ বারে বিশ্বকাপ জেতার দাবিদার কোন দেশগুলি।
আর্জেন্টিনা: লিওনেল মেসির লকারে এই একটি ট্রফিই নেই। এ বারেই সেই ট্রফি তোলার শেষ সুযোগ পাচ্ছেন ফুটবলের রাজপুত্র। বিশ্বকাপ জিততে তিনি যে কতটা মরিয়া, তা বুঝিয়েছেন আগেই। আর মেসির এই খিদের জন্যই আর্জেন্টিনা বিশ্বকাপ জেতার অন্যতম দাবিদার। সঙ্গে আগুয়েরো, হিগুয়াইনরাও তো রয়েছেনই।
স্পেন: ইনিয়েস্তার শেষ বিশ্বকাপ। ২০১৪ বিশ্বকাপে গ্রুপ পর্ব থেকেই অবাক বিদায় নিয়েছিল স্পেন। দেশের অন্যতম সেরা মিডফিল্ডারকে শেষ বিশ্বকাপে ট্রফি হাতে বিদায় জানাতে চাইবেন ফর্মে থাকা ইস্কো, দিয়েগো কোস্তা, দাভিদ সিলভারা।
ফ্রান্স: ১৯৯৮ সালের পর ২০০৬ সালে খুব কাছাকাছি এলেও বিশ্বকাপ ঘরে ঢোকেনি ফ্রান্সের। এ বারে কিন্তু বেশ ব্যালান্সড দল নিয়েই রাশিয়া এসেছে ফ্রান্স। গোলে অভিজ্ঞ লরিস, ডিফেন্সে ভারানে, হার্নান্ডেজরা তো আছেনই, মিডফিল্ডে পোগবা, ডেম্বেলে এবং আক্রমণে গ্রিজম্যান, এমবাপেরা কিন্তু ফর্মে থাকলে সব হিসাব উল্টে দিতে পারেন।
ব্রাজিল: গত বিশ্বকাপে জার্মানির কাছে লজ্জার হারের পর অনেকটাই পাল্টে গিয়েছে ব্রাজিল। যার অন্যতম প্রমাণ বিশ্বকাপের যোগ্যতা নির্ণায়ক পর্ব। নেইমারকে সামনে রেখে ইতিমধ্যেই স্বপ্ন দেখা শুরু করে দিয়েছে সেলেকাওরা। তিতের কোচিংয়ে সেই স্বপ্নকে বাস্তব রূপ দিতে তৈরি কুতিনহো মার্সেলো, থিয়েগো সিলভা, ফার্নান্দিনহোরা।
জার্মানি: গত বারের চ্যাম্পিয়ানরা এ বারেও ট্রফি জেতার অন্যতম দাবিদার। জোয়াকিম লোর দলের প্রধান শক্তি তাদের ডিফেন্স। বোয়েতাং, হুমেলসদের টপকে গোল করাটা যথেষ্ট চ্যালেঞ্জিং। এ ছাড়া খেদিরা, ওজিল, টনি ক্রুসদের মাঝমাঠও অন্যতম সেরা। কনফেডারেশন কাপ জেতা জার্মানি কিন্তু টানা দু’বার বিশ্বকাপ জিততেই পারে।
বেলজিয়াম: অ্যাজারদের এই প্রজন্মকে বেলজিয়ামের সোনার প্রজন্ম বলা হচ্ছে। কোনও দিন বিশ্বকাপ ফাইনালে না ওঠা দেশে এত প্রতিভা এক সঙ্গে কখনও আসেনি। এ বারে বিশ্বকাপে তাই মার্তিনেসের বেলজিয়ামকে অন্যতম ফেভারিট বলছেন অনেক ফুটবল পণ্ডিত। অ্যাজার ছাড়াও দলে রয়েছেন রোমেলু লুকাকু, কেভিন দ্য ব্রুইন, থিবো কুর্তোয়াদের মতো প্রতিভা।
পর্তুগাল: দলে বিশ্বের অন্যতম সেরা ফুটবলার- ক্রিশ্চিয়ানো রোনালদো। আগেও বিশ্বকাপ খেলেছেন পর্তুগালের হয়ে কিন্তু ট্রফি জেতা হয়নি। তবে এবার রোনালদো আরও অভিজ্ঞ। সঙ্গে ব্রুনো অ্যালভেজ, বেটো, রিকার্ডো ক্যারেজমোর মতো পোড় খাওয়া খেলোয়াড়। তাদের কাছেও এটা বিশ্বকাপ জেতার শেষ সুযোগ।
উরুগুয়ে: ২০১০ সালে দিয়েগো ফোরলান আশা জাগিয়েও পারেননি। সুয়ারেজের হঠকারি কাণ্ডকারখানা স্বপ্নভঙ্গ করেছিল দলের। সে বারের বিতর্কিত নায়ক কি এ বার শাপমুক্তি ঘটাতে পারবেন? অপেক্ষায় থাকবে দেশ। সঙ্গত দেওয়ার জন্য কাভানি, গডিনরা তো থাকছেনই।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




  • ডিজাইনঃবেসিক নিউস২৪
Design & Developed BY ThemesBazar.Com