রবিবার, ২৪ Jun ২০১৮, ০২:৫৬ অপরাহ্ন

নিবন্ধন পায়নি নাজমুল হুদার ‘তৃণমূল বিএনপি’

নিবন্ধন পায়নি নাজমুল হুদার ‘তৃণমূল বিএনপি’

নিউজ ডেস্ক :
সাবেক বিএনপি নেতা ব্যারিস্টার নাজমুল হুদার ‘তৃণমূল বিএনপি’র নিবন্ধন আবেদন বাতিল করেছে নির্বাচন কমিশন (ইসি)। নির্ধারিত সময়ের পর ইসিতে নিবন্ধনের জন্য আবেদন করায় নিবন্ধন দেওয়া হয়নি দলটিকে। এ ছাড়া, সময়মতো ইসিতে তথ্য সরবরাহ না করায় সভায় ঐক্যবদ্ধ নাগরিক আন্দোলন নামে আরো একটি রাজনৈতিক দলের নিবন্ধন বাতিল করা হয়েছে।
মঙ্গলবার (১২ জুন) রাজধানীর আগারগাঁও নির্বাচন কমিশন ভবনে ইসির এক বৈঠকে এসব সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সভা শেষে ইসি সচিব হেলালুদ্দীন আহমেদ সাংবাদিকদের এ তথ্য নিশ্চিত করেছেন।
ইসি সচিব বলেন, নির্ধারিত সময়ের পর আবেদন করায় ব্যারিস্টার নাজমুল হুদার ‘তৃণমূল বিএনপি’ নামের রাজনৈতিক দলের নিবন্ধন আবেদন বাতিল করা হয়েছে। অন্যদিকে, ঐক্যবদ্ধ নাগরিক আন্দোলন নামে একটি নিবন্ধিত দলের কাছে কিছু তথ্য চাওয়া হয়েছিল। তারা নির্ধারিত সময়ে সেসব তথ্য না দেওয়ায় কমিশন তাদের নিবন্ধন বাতিল করেছে।
হেলালুদ্দীন আহমেদ বলেন, এর আগে ৪০টি নিবন্ধিত রাজনৈতিক দলের কাছে কিছু তথ্য চেয়েছিল কমিশন। ৩৯টি দল প্রয়োজনীয় তথ্য দিলেও ঐক্যবদ্ধ নাগরিক আন্দোলন ইসিতে কোনো তথ্য দেয়নি। এতে করে দলটির নিবন্ধন বাতিল করা হলো। এর ফলে দেশে নিবন্ধিত রাজনৈতিক দলের সংখ্যা এখন ৩৯টি।
উল্লেখ্য, ৪২টি নিবন্ধিত রাজনৈতিক দলের মধ্যে স্থায়ী গঠনতন্ত্র দিতে না পারায় ২০০৯ সালে ফ্রিডম পার্টির নিবন্ধন বাতিল করে ইসি। অন্যদিকে, ২০১৩ সালে আদালত জামায়াতে ইসলামীর নিবন্ধন অবৈধ ঘোষণা করে। সর্বশেষ মঙ্গলবার (১২ জুন) একটি রাজনৈতিক দলের নিবন্ধন বাতিল করলো ইসি।
এর আগে, বর্তমান কমিশনে ৭৫টি রাজনৈতিক দল নিবন্ধনের আবেদন করে। প্রথম অবস্থায় দুই দফায় ২৮টি দলের নিবন্ধন আবেদন বাতিল করা হয়। বাকি ৪৭টি দলের মধ্যেও মাত্র দুইটি দলের নিবন্ধন আবেদন আমলে নেয় ইসি।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




  • ডিজাইনঃবেসিক নিউস২৪
Design & Developed BY ThemesBazar.Com