• Sun. Feb 25th, 2024

Basic News24.com

আমরা সত্য প্রকাশে আপোষহীন

ঝিকরগাছায় রেকর্ড সরিষার চাষ

Bybasicnews

Dec 2, 2022

আবু সাঈদ মিলন, ঝিকরগাছা: যশোরের ঝিকরগাছায় চলতি রবি মৌসুমে রেকর্ড পরিমাণ জমিতে সরিষার চাষ হয়েছে। খরচ স্বল্প ও ভোজ্য তেলের দাম বৃদ্ধি পাওয়ায় উপজেলার কৃষকরা এবার সরিষার আবাদে ঝুঁকেছেন। মৌসুমে এবার সরিষা চাষের লক্ষ্যমাত্রা ছাড়িয়ে গেছে। উপজেলার ২২০০ হেক্টর জমিতে সরিষার চাষ হয়েছে। লক্ষ্যমাত্রার চেয়ে ২০০ হেক্টর বেশি জমিতে সরিষার আবাদ করেছেন চাষিরা।

সরেজমিন দেখা যায়, উপজেলার কলাগাছি, উত্তর দেউলী, শিয়ালঘোনা, বারবাকপুর, বোধখানা, গদখালীসহ বিভিন্ন হলুদের ঢেউ। কলাগাছি গ্রামের কৃষক সুকুমার পাল বলেন, দুই বিঘা জমিতে সরিষা চাষ করেছি। এ চাষে বেশি কষ্ট হয় না। বেশি সারেরও প্রয়োজন হয় না। সার দেয়ার আগে ভালোভাবে একবার নিড়ানি দিলেই হয়।

বোধখানা গ্রামের ওসমান গণি তিন বিঘা জমিতে সরিষার আবাদ করেছেন। তিনি বলেন, ভোজ্য তেলের দাম বেড়ে যাওয়ায় সরিষার দাম এবার বেশি। সরিষা চাষিরা সবাই লাভবান হবেন।

উপজেলা উপসহকারী কৃষি কর্মকর্তা আইয়ুব হোসেন জানান, সবজি চাষে সমৃদ্ধ বোধখানা-বারবাকপুর ব্লকে এ মৌসুমে ৯০ হেক্টর জমিতে সরিষা আবাদ হয়েছে। কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের নির্দেশনায় বাম্পার ফলন পেতে তিনি সার্বক্ষণিক চাষিদের সঙ্গে যোগাযোগ রেখে প্রয়োজনীয় সহায়তা দিচ্ছেন।

উপজেলা কৃষি কর্মকর্তা মাসুদ হোসেন পলাশ বলেন, সরকারিভাবে সার-বীজ প্রদান ও বিভিন্ন সভার মাধ্যমে সরিষার আবাদে কৃষকদের উৎসাহিত করা হয়েছে। পাশাপাশি আবহাওয়া অনুকূলে থাকায় এবার রেকর্ড পরিমাণে সরিষার চাষ হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *