• Sun. Apr 21st, 2024

Basic News24.com

আমরা সত্য প্রকাশে আপোষহীন

আজ অধিনায়ক আকবর হোসেন মিয়ার ৮ম মৃত্যু বার্ষিকী

Bybasicnews

May 2, 2023
মাগুরা প্রতিনিধি  আজ বীর মুক্তিযোদ্ধা আকবর হোসেন মিয়ার ৮ম মৃতুবার্ষিকী। তিনি ১৯২৬ সালে ৯ নভেম্বর মাগুরার শ্রীপুর উপজেলার অন্তর্গত টুপিপাড়া গ্রামের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্ম গ্রহন করেন। তিনি ১৯৫১ সালে তৎকালীন পাকিস্তান সরকারের অধিনে বিমান বাহিনীতে যোগদান করেন। তিনি পাকিস্তানিদের বৈষম্যমূলক আচরণের কারনে ১৯৫৪ সালে চাকুরি থেকে ইস্তফা দিয়ে বাড়ি চলে আসেন। ১৯৬৪ সালে তিনি সক্রিয় রাজনীতিতে যোগ দেন এবং বাংলাদেশ আওয়ামীলীগের শ্রীপুর থানার সাধারণ সম্পাদক নির্বাচিত হন।
১৯৬৫ সালে তিনি শ্রীপুর থানার শ্রীকোল ইউনিয়নের চেয়ারম্যান নির্বাচিত হন এবং একটানা ২৪ বছর স্বপদে বহাল থেকে শ্রীপুরে বিভিন্ন উন্নয়নমূলক কাজ করেন। ১৯৬৪-৬৫ সালে তিনি মাগুরা মহকুমা আওয়ামীলীগের সহ-সভাপতি নির্বাচিত হন।
১৯৭১ সালে মুক্তিযুদ্ধ চলাকালিন সময় তিনি মুক্তিযুদ্ধে যোগদান করেন। তিনি মাগুরার শ্রীপুরে গড়ে তোলেন নিজস্ব বাহিনী। প্রথমে আকবর বাহিনী হিসেবে পরিচিতি লাভ করলে ও পরবর্তীতে যা সরকার এই বাহিনীকে শ্রীপুর বাহিনী হিসেবে স্বীকৃত সনদ প্রদান করেন।
যে বাহিনী পাক হানাদার বাহিনীর সাথে ২৭ টি সম্মুখ যুদ্ধে অংশ গ্রহন করেন। মাগুরা, শ্রীপুর, শৈলকূপা, ঝিনাইদহ, রাজবাড়ি, ফরিদপুরের কিছু অঞ্চল নিয়ে তাঁর বাহিনী বিস্তৃত ছিল। ১৯৭১ সালের ৭ ডিসেম্বর আকবর বাহিনী এবং মিত্র বাহিনীর যৌথ হামলায় মাগুরা ছাড়তে বাধ্য হয় পাক হানাদার বাহিনী।
তিনি ২০১৫ সালের ২ মে মৃত্যুবরণ করেন।।।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *