• Thu. Jun 20th, 2024

Basic News24.com

আমরা সত্য প্রকাশে আপোষহীন

এই বাজেট লুটপাটের নতুন পরিকল্পনা : মির্জা ফখরুল

Bybasicnews

Jun 7, 2024

 নিজস্ব প্রতিবেদক

জাতীয় সংসদের ২০২৪-২৫ অর্থ-বছরের প্রস্তাবিত বাজেটকে ‘অর্থ লুটের নতুন পরিকল্পনা’ বলে আখ্যায়িত করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।তিনি বলেন, এই সংকটাকালে দেশ এখন লুটেরাদের কবলে। এই বাজেটও হয়েছে লুটেরাদের জন্য। বাজেটে দেশের অর্থ নতুনভাবে লুটপাটের পরিকল্পনা করা হয়েছে। প্রস্তাবিত তথাকথিত বাজেটে আয়ের চেয়ে ব্যয় ধরা হয়েছে অনেক বেশি।

বৃহস্পতিবার বিকালে রাজধানীর গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে প্রস্তাবিত বাজেট সম্পর্কে এই প্রতিক্রিয়া জানান মির্জা ফখরুল।

তিনি বলেন, বাজেটে আয়ের যেসব খাত দেখানো হচ্ছে- তাতে সাধারণ মানুষের ওপর গিয়েই এই বোঝাটা পড়বে এবং ব্যয় মেটানোর জন্য যা করবে- সেটাই সাধারণ মানুষের ওপর গিয়ে পড়বে। অর্থাৎ এই বাজেট হলো বিদেশ থেকে এবং বাংলাদেশের অভ্যন্তরে ব্যাংক থেকে ঋণ নির্ভর। সবটাই গিয়ে পড়ছে সাধারণ মানুষের ওপর। বাজেটের সবচেয়ে খারাপ দিক হলো- এখানে কর্মসংস্থান তৈরির মতো কোনো নির্দেশনা নেই। পুরো বাজেটটি মেগা প্রকল্পের এবং মেগা চুরি ও দুর্নীতির জন্য করা হয়েছে। সুতরাং এটি শুধু তথাকথিত গণবিরোধীই নয়, এটি বাংলাদেশ বিরোধী বাজেট।

বিএনপি মহাসচিব বলেন, মানুষ এই বোঝা আর টানতে পারছে না। একদিকে চরম মূল্যস্ফীতি। বিশেষ করে খাদ্য-দ্রব্যের যে দাম বৃদ্ধি পেয়েছে- সেটা তাদের জন্য সহনীয় নয়। কয়েকদিন আগেই পেট্রোল-ডিজেল, বিদ্যুৎ এসব জিনিসের দাম বেড়ে গেছে। বাজেটের পর আবারও এসবের দাম বাড়বে। আইএমএফ’র সঙ্গে চুক্তির ফলে প্রতি বছর ৪ বার করে দাম বাড়বে।

মির্জা ফখরুল বলেন, এই বা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *