• Sun. Apr 21st, 2024

Basic News24.com

আমরা সত্য প্রকাশে আপোষহীন

মাগুরা জগদল সম্মিলনী ডিগ্রী কলেজের গাছ কেটে ফেলেছে দুর্বৃত্তরা

Bybasicnews

Sep 27, 2022

নিউজ ডেস্ক

মাগুরা সদর উপজেলার জগদল সম্মিলনী ডিগ্রী কলেজ প্রতিষ্ঠার পর থেকে সবুজ গাছ পালায় ঘেরা।কলেজের চারপাশ জুড়ে রয়েছে আম,মেহগনি,রেন্টিকড়াই,বকুল গাছ।গতকাল বিকালে মাঠের পাশে থাকা গাছ কেটে ফেলেছে দুর্বৃত্তরা।
আজ (২৫ সেপ্টম্বর) রবিবার কলেজ ক্যাম্পাসে গিয়ে দেখা যায়, কলেজ মাঠের মূল রাস্তার পাশে থাকা সারি সারি আম,রেন্টিকড়াই গাছ কেটে ফেলেছে দুবৃর্ত্তরা। তবে বেশিরভাগ সময়েই এসব ঘটনা থেকে যায় আড়ালে।

কলেজের সুত্র মতে, এর আগেও কলেজ ক্যাম্পাস থেকে বেশ কিছু মূলবান জিনিসপত্র চুরি হয়েছে।কলেজ ক্যাম্পাসের আশেপাশে স্থানীয় প্রভাবশালী ব্যক্তিরা তাদের জমির পাশে গাছ থাকার কারনে গাছগুলো কেটে অন্যত্র বিক্রি করে দিচ্ছেন।

খোঁজ নিয়ে জানা যায়, কলেজ ক্যাম্পাসের সর্বক্ষনিক দায়িত্বে থাকা মোক্তার হোসেন ছুটির দিনে বাড়িতে অবস্থান করায় এমন ঘটনা ঘটেছে।

গাছ কাটার বিষয় নিয়ে প্রশ্ন করলে, সম্মিলনী ডিগ্রী কলেজের সহকারী অধ্যাপক আসমা আক্তার বানু বলেন, আমাদের কলেজে প্রায় সাড়ে ৪০০ ছাত্র-ছাত্রী লেখা পড়া করে। কলেজ অধ্যক্ষের ব্যার্থতার কারনে কলেজ ক্যাম্পাসের গাছগুলো কেটে নিয়েছে দুর্বৃত্তরা। এমন অবস্থা চলতে থাকলে আমাদের কলেজের পরিবেশ ও সুনাম নষ্ট হবে। সঠিক তদন্তের মাধ্যমে শাস্তির দাবি করছি।

অন্য দিকে একই কলেজের সিনিয়র প্রভাষক, রুহুল আমিন বলেন, কলেজের গাছ কেটে ফেলা এবার যে প্রথম তা কিন্তু নয়।ইতিপূর্বে আমাদের শিক্ষা প্রতিষ্ঠান থেকে গাছপারা কাটাসহ বেশি মূলবান জিনিসপত্র চুরি হয়ে গেলেও অধ্যক্ষ বা কলেজ কর্তৃপক্ষ আইনগত কোন ব্যবস্থা গ্রহণ করেনি। ফলে দিন দিন বেড়েই চলছে এ ধরনের ন্যাক্কারজনক ঘটনা।এর জন্য একমাত্র দায়ী অধ্যক্ষ বা কলেজ কর্তৃপক্ষ ।
এ ব্যাপারে জগদল সম্মিলনী ডিগ্রী কলেজের অধ্যক্ষ আবু তাহের আলী বলেন, কলেজ ক্যাম্পাসের রাস্তার পাশে থাকা বড় বড় আম ও রেন্টি কড়াই গাছ কেটে ফেলেছে দুর্বৃত্তরা। গাছ কাটার ব্যাপারে মাগুরা সদর থানায় মামলা করবো। আগের চুরির ঘটনাগুলোতে মামলা করেননি কেন অধ্যক্ষ আবু তাহের আলীর কাছে জানতে চাওয়া হলে তিনি বলেন, এ বিষয়ে চুপ থাকেন । আর এ বিষয়ে আমি কোন তথ্যও দিব না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *